By | May 30, 2021

শনিবার রাতে পর্তুগালের ক্লাব পোর্তোর ঘরের মাঠ এস্তাদিও দো দ্রাগাওয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে মুখোমুখি হয় দুই ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি ও চেলসি। ম্যানসিটিকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছে চেলসি।

দ্বিতীয়বারের মত চ্যাম্পিয়নস লিগের শিরোপা ঘরে তুলেছেন ব্লুজরা। এর আগে ২০১২ সালে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। অন্যদিকে প্রথমবারের মত ফাইনালে উঠেছিল ম্যানসিটি। কিন্তু ভাগ্য তাদের সহায় হয়নি।

ম্যাচের প্রথমার্ধ শেষ হওয়ার আগে চেলসি তাদের ব্রাজিলিয়ান ডিফেন্ডার থিয়াগো সিলভাকে হারায়। এরপর ম্যাচের ৪২ মিনিটে গোল করেন জার্মান ফুটবলার কাই হ্যাবার্টজ। তার এই গোলেই শেষ পর্যন্ত শিরোপা নিশ্চিত হয়ে চেলসির।

ম্যাসন মাউন্ট মাঝমাঠের বাঁ দিক থেকে লম্বা পাসে বল সামনে বাড়ান। সেই পাসে বল নিজের পায়ে নেন হ্যাবার্টজ। সিটির গোলরক্ষক এডারসন সামনে এগিয়ে এসে বাধা হয়ে দাঁড়িয়েছিল। তবে তাকে ফাঁকি দিয়ে দারুণ একটি গোল করেন তিনি।

হ্যাবার্টজের এই গোলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে চেলসি। দ্বিতীয়ার্ধে মাঠে নেমে গোল পরিশোধ করতে পারেনি পেপ গার্দিওলার দল। শেষ পর্যন্ত হারের বেদনা নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।

চেলসির হয়ে দুর্দান্ত খেলেছেন এনগোলো কন্তে। তাকে মোকাবিলা করতে হিমশিম খেতে হয়েছে ম্যানসিটির খেলোয়াড়দের। তাইতো ম্যাচসেরার পুরষ্কার উঠে তার হাতে।

গত আসরে প্যারিস সেইন্ট জার্মেইকে (পিএসজি) প্রথমবারের মত ফাইনালে তুলেছিলেন টমাস টুখেল। কিন্তু শিরোপা জিততে পারেননি তিনি। এরপর তাকে বরখাস্ত করে পিএসজি। পিএসজি থেকে চেলসিতে যোগ দিয়েই তাদের চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতালেন টুখেল।

অন্যদিকে কোচ হিসেবে সর্বশেষ ১০ বছর আগে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন গার্দিওলা। যদিও চ্যাম্পিয়নস লিগের ফাইনালে কখনো হারেননি তিনি। তবে এবার চেলসির কাছে হার মানতে হল তাকে।

Leave a Reply

Your email address will not be published.