ফেক ফিল্ডিংয়ের জন্য শাস্তি পেলেন ডি কক

দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান মধ্যকার ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে ১৭ রানে জিতে সিরিজে সমতায় ফিরেছে দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে দুর্দান্ত এক ইনিংস খেলেন পাকিস্তানি ব্যাটসম্যান ফখর জামান।

১৫৫ বলে ১৮ চার ও ১০ ছয়ে ১৯৩ রানের ইনিংস খেলেন তিনি। পাকিস্তান ম্যাচ হারলেও ম্যাচের নায়ক বনে যান ফখর। শেষ পর্যন্ত প্রোটিয়া উইকেটরক্ষক কুইন্টন ডি ককের চালাকিতে রান আউট হয়ে ফিরেন তিনি।

তবে ফেক ফিল্ডিংয়ের কারণে শাস্তি পেতে হয়েছে ডিক কককে। ক্রিকেটের ভাষায় ফেক ফিল্ডিং বলতে বুঝায়- যখন ব্যাটসম্যান রানের জন্য দৌড়ায় তখন প্রতিপক্ষ দিলের কেউ এমন ভান করে যেন ব্যাটসম্যানের মনে বলের অবস্থান নিয়ে ভ্রান্তি সৃষ্টি হয়।

ফখরের বিপক্ষে এমনটাই করে বসেন ডি কক। লুঙ্গি এনগিদির বল লং অফে ঠেলে দিয়ে দুই রানের জন্য দৌড়াচ্ছিলেন ফখর। এমন সময় ডি কক এমন ইঙ্গিত দিলেন যেন বল এনগিদির দিকে আছে। সেজন্য ফখর দৌড়ের গতি কমিয়ে দেন। আর সেসময় ডি কক স্টাম্প ভেঙে দেন।

এ কারণে শাস্তি পেতে হয়েছে ডি কককে। তাকে ম্যাচ ফি’র ৭৫ শতাংশ জরিমানা করেছে আইসিসি। অন্যদিকে প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমাকে ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

Related posts

Leave a Comment