By | Jun 12, 2021

‘মিশরীয় রাজা’ বলা হয় মোহাম্মদ সালাহকে। ইংল্যান্ডের ক্লাব লিভারপুলে যোগ দেওয়ার পর ক্লাবটির হয়ে তার চেয়ে বেশি গোল পাননি কেউ। মাঠ ও মাঠের বাইরে সেরা তিনি।

মুসলিম অ্যাথলেটদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় সালাহ। সালাহ ২০১৭ সালে লিভারপুলে যোগ দেওয়ার পর ওই অঞ্চলে মুসলিম বিদ্বেষ এবং হিংসাত্মক কার্যক্রম ১৬ শতাংশ কমে গেছে।

আমেরিকান পলিটিক্যাল সাইন্স রিভিও নামের এক অ্যাকাডেমিক পত্রিকায় প্রকাশিত এক গবেষণাপত্রে এ তথ্য উঠে এসেছে। ইংল্যান্ডের হিংসাত্মক ঘটনার রিপোর্ট, সমর্থকদের ১৫ মিলিয়ন টুইট, লিভারপুলের ৮ হাজার সমর্থকের সাক্ষাৎকার এবং সালাহর সামাজিক যোগাযোগের মাধ্যমে সরব উপস্থিতি বিশ্লেষণ করে এই রিপোর্ট প্রকাশ করা হয়।

এতে বলা হয়, যুক্তরাজ্যের অন্যান্য অঞ্চলের তুলনায় লিভারপুলে হিংসাত্মক কার্যক্রম ১৬ শতাংশ কমে গেছে এবং তাদের সমর্থকরা অন্যান্য শীর্ষ ক্লাবের সমর্থকদের চেয়ে গড়ে প্রায় অর্ধেক মুসলিম বিদ্বেষী টুইট করেছেন।

গবেষকরা বলেছেন, সালাহ যখন গোল করে মাটিতে সিজদায় লুটিয়ে পড়েন, তখন অনেক দর্শক ইসলাম সম্পর্কে ধারণা পান। সালাহর মতো একজন মুসলিম তারকা ফুটবলার সমাজের দৃষ্টিভঙ্গি বদলাতে সহায়ক তা গবেষণায় স্পষ্টভাবে ফুটে উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *